‘নাইট’ উপাধি পাচ্ছেন কুক?

37
এ্যালিস্টার কুক

এ বছরের সেপ্টেম্বরে ক্রিকেটকে বিদায় বলেছেন ইংলিশ ক্রিকেটার এ্যালিস্টার কুক। কুক শুধু ইংল্যান্ডেরই নয় বরং ক্রিকেট ইতিহাসের একজন কিংবদন্তি হিসাবেও বিবেচিত। কুক নিজের প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করে ইতোমধ্যেই এক বিশ্ব রেকর্ড গড়েছেন। কিন্তু তাঁর জন্য অপেক্ষা করছে আরেকটি সুখবর!

জানা গেছে, এবার ব্রিটিশ রানির পক্ষ থেকে ‘ নাইট ‘ উপাধি পেতে যাচ্ছেন কুক। নাইট ব্রিটিশ রাজ পরিবার থেকে প্রদত্ত একটি বিশেষ সম্মাননা। এই উপাধি শুধুমাত্র কোন খাতে বিশেষ অবদানের জন্য দেওয়া হয়। এই উপাধি প্রাপ্ত ব্যক্তিকে ‘স্যার’ বলে সম্বোধন করা হয়।

কুক ইংলিশ ক্রিকেটে অসামান্য অবদান রেখেছেন। আর দেশের ক্রিকেটের জন্য অসামান্য অবদান রাখায় গত মাসেই ইংল্যান্ডের রানীর কাছে কুককে নাইট উপাধি দেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল।

আর সেই প্রস্তাব আরো জোরালো করে এবার ইংল্যান্ডের পার্লামেন্ট সদস্য লর্ড টাইরিও একই সুপারিশ করেছেন। কুককে দেশের সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবে উল্লেখ করে রাজ পরিবার কর্তৃপক্ষের কাছে তিনি লিখেন, ‘ এটা সন্দেহাতীত যে গত কয়েক বছরে অ্যালিস্টার কুক ইংল্যান্ডের শুধু সেরা ব্যাটসম্যানই ছিলেন না, বরং তিনি দেশের ক্রিকেটের একজন যোগ্য প্রতিনিধি হিসেবে খেলাটিতে অবদান রেখেছেন দেশে এবং বিদেশের মাটিতে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here