ফিরেই ‘নতুন নেইমার’কে রিয়ালে ভিড়ালো জিদান

230
photo: Collected

ব্রাজিল সুপারস্টার নেইমার বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাওয়ার পর থেকেই তাকে দলে টানার জন্য চেষ্টা করে আসছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। শোনা যায়, এখন পর্যন্ত নাকি তিন বার পিএসজির কাছে নেইমারকে কেনার প্রস্তাব পাঠিয়ে ব্যর্থ হতে হয়েছে তাদের।

সেই দুঃখ থেকেই কিনা এবার ‘নতুন নেইমার’ খ্যাত ব্রাজিলিয়ান টিনেজার ফুটবলার মিলিতাওকে দলে টেনেছে বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবটি।
এফসি পোর্তোর জার্সিতে নিজের প্রথম মৌসুমেই ঝলক দেখিয়ে যাচ্ছেন মিলিতাও। তার জন্য দুর্দান্ত এক রক্ষণ পেয়েছে পোর্তো। পরিসংখ্যান থেকে বোঝা যায়, কতটা দুধর্ষ ডিফেন্ডার এই তরুণ। মৌসুমে লিগে ২৫ ম্যাচে মাত্র ১৫ গোল খেয়েছে পোর্তো। তাছাড়া মৌসুমে এখনো পর্যন্ত ১৮ ম্যাচে কোনো গোল খেতে হয়নি পোর্তোকে। এর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মিলিতাও। প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে ৩টি গোলও করেছেন তিনি।

গোল করার এই ক্ষমতার জন্যই স্ট্রাইকার না হয়েও ‘নতুন নেইমার’ উপাধি পেয়েছেন ২১ বছর বয়সী এই তরুণ।

এই মিলিতাওকে ছয় বছরের চুক্তিতে পোর্তো থেকে ব্রাজিলিয়ান এই ডিফেন্ডারকে নিয়ে এসেছে মাদ্রিদের ক্লাবটি।

জিদানের তো বটেই, ২০১৯ সালে এটাই রিয়ালের সই করা প্রথম খেলোয়াড়। ২০২৫ সাল পর্যন্ত মিলিতাওয়ের সঙ্গে চুক্তি করেছে তারা। চুক্তির অঙ্ক আনুষ্ঠানিকভাবে না জানালেও এই ডিফেন্ডারকে পেতে রিয়ালকে পোর্তোর বাইআউট ক্লজের ৫০ মিলিয়ন ইউরো পরিশোধ করতে হয়েছে বলে খবর স্প্যানিশ মিডিয়ার।

বয়স মাত্র ২১, ইউরোপিয়ান ফুটবলে এ মৌসুমেই প্রথমবার খেলছেন তিনি, এরপরও রিয়ালের তার পেছনে এত অর্থ লগ্নি করার কারণ কী?

কারণ, মিলিতাওয়ের ভিন্ন ভিন্ন পজিশনে খেলার সামর্থ্য। মূলত সেন্ট্রাল ডিফেন্ডার হলেও এই ব্রাজিলিয়ান রাইট ব্যাক ও ডিফেন্সিভ মিডফিল্ডারের জায়গাতেও পারদর্শী। তাই পোর্তোর বাইআউট ক্লজ পূরণ করতেও দ্বিধা করেনি রিয়াল।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মাদ্রিদের অভিজাতরা নিশ্চিত করেছে খবরটি, ‘এদের মিলিতাওয়ের দলবদলে রিয়াল মাদ্রিদ ও এফসি পোর্তো সমঝোতায় পৌঁছেছে। তিনি এই ক্লাবে পরের ছয় মৌসুম খেলবেন ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত।’ চুক্তি সেরে নিলেও মিলিতাও সান্তিয়াগো বার্নাব্যুতে যোগ দেবেন সামনের জুলাইয়ে।

ব্রাজিলিয়ান ক্লাব সাও পাওলোর একাডেমি দিয়ে ফুটবলে পা রাখা এই ডিফেন্ডার মূল দলে সুযোগ পান ২০১৭ সালে। এক বছর সাও পাওলোতে কাটিয়ে ২০১৮ সালেই নাম লেখান পর্তুগিজ ক্লাব পোর্তোতে। নিজের প্রতিভা দিয়ে নজর কাড়েন রিয়াল মাদ্রিদের। তারই ধারাবাহিকতায় জিদানকে কোচ করার পর মিলিতাওকে দলে নিয়ে এসেছে ‘লস ব্লাঙ্কোস’।

মিলিতাওয়ের বাইআউট ক্লজ এখন ৫০ মিলিয়ন ইউরো থাকলেও ১৫ জুলাই থেকে তা ২৫ শতাংশ বেড়ে দাঁড়াবে ৭৫ মিলিয়ন ইউরোতে। রিয়াল মাদ্রিদ তাই আগেভোগেই চুক্তি সেরে নিয়েছে পোর্তোর সঙ্গে। মার্কা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here