জাতীয় সংগীতের পরিবর্তে মরক্কোর ফুটবলাররা তিলাওয়াত করলেন সূরা ফাতিহা (ভিডিও)

গত ৬ দশকের মধ্যে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের কবলে পড়েছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো। গত ৮ সেপ্টেম্বর ৬ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে দেশটির মধ্যাঞ্চল লণ্ডভণ্ড হয়ে যায়। এতে এখন পর্যন্ত প্রায় তিন হাজার মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে।

মরক্কোর ভূমিকম্পের একদিন পরই লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়-বন্যা দেখা দেয়। ঘূর্ণিঝড়ের কারণে ঘটিত জলোচ্ছ্বাসে দেশটির উপকূলীয় শহর দেরনার শহররক্ষা বাঁধ ভেঙে প্রায় নিশ্চিহ্ন হয়ে যায়। সেখানে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার। মৃতের সংখ্যা ২০ হাজারে পৌছতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এমন অবস্থায় মরক্কোর এক আন্তর্জাতিক প্রীতি ম্যাচের আগে ভূমিকম্প ও বন্যায় ক্ষতিগ্রস্থ দেশ দুইটির জন্য খেলার মাঠে ম্যাচের আগে জাতীয় সংগীতের পরিবর্তে সূরা আল-ফাতিহা তেলাওয়াত করা হয়। এসময় খেলোয়াড়দের সঙ্গে মাঠে উপস্থিত দর্শকরাও সূরা ফাতিহা তেলওয়াত করেন।

গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ফ্রান্সের লেন্স বোলার্ট-ডেলিলিস স্টেডিয়ামে মরক্কো বনাম বুরকিনা ফাসোর মধ্যকার ম্যাচের আগে ভূমিকম্প ও বন্যায় নিহতদের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় স্টেডিয়ামে উপস্থিত হাজার হাজার সমর্থক ফাতিহা তেলাওয়াত করেন।

ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বিষয়টি বেশ ইতিবাচক সাড়া ফেলেছে। ম্যাচটিতে মরক্কো ১-০ গোলে জয় পায়। দলের পক্ষে ম্যাচের ৩৬তম মিনিটে একমাত্র গোলটি করেন আজজেদিন ওনাহি।