ক্রাইসচার্চে নিহতের সংখ্যা বেড়ে ৪৯ ; জেনে নিন সর্বশেষ পরিস্থিতি

78

নিউজিল্যান্ডের ক্রাইসচার্চে দুইটি মসজিদে হামলায় নিহতের সংখ্যা অন্তত ৪৯- এমনটা জানিয়েছে নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার৷ দুপুর বেলা জুমার নামাজে দুইটি মসজিদে শতাধিক মুসল্লি নামাজ পড়তে গিয়েছিলেন। তখনই মুসলিম বিদ্বেষী ঐ তিন ঘাতক এলোপাথাড়ি গুলি চালিয়ে নির্বিচারে ৪৯ জনকে হত্যা করেন। এ হামলায় আহত হয়েছেন আরো অনেকে৷

নিহতের মাঝে দুইজন বাংলাদেশির খোঁজ মিলেছে। এদিকে নিখোঁজ আরো দুইজন। নির্মম সেই হত্যাকান্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে ঐ ঘাতক৷ এর আগে টুইটারে মুসলমানদের প্রতি নিজের বিদ্বেষের খবর জানিয়ে ৮৭ পৃষ্ঠার একটি ম্যানিফেস্টো প্রকাশ করে সে।

আবার, ঐ দুই মসজিদের মাঝে সেন্ট্রাল নূর মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। তিন-চার মিনিটের ব্যবধানে ঘটনাস্থল মসজিদের সামনে থেকে ভাগ্যগুণে প্রাণে রক্ষা পান তাঁরা। এ ঘটনার পর বাতিল করা হয়েছে কাল থেকে শুরু হতে হওয়া শেষ টেস্টটি৷ দ্রুতই দেশে ফিরে আসবেন টাইগাররা৷ আবার হোটেল থেকে বের হবার ক্ষেত্রেও ক্রিকেটারদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে৷ সবকিছু ঠিক থাকলে কালকের মাঝেই পুরো দল ফিরবে বাংলাদেশে।

ঘটনার পরপর সারাবিশ্বের গণমাধ্যমগুলোর শিরোনামে এসেছে রোমহর্ষক ঘটনাটি। এদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর প্রতি শোকবার্তা ও গোলাগুলির ঘটনায় নিন্দা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।