আর্জেন্টিনা-কানাডা ম্যাচের দায়িত্বে সেই লাকি রেফারি

কোপা আমেরিকার ফাইনাল থেকে এক ম্যাচ দূরত্বে আর্জেন্টিনা। সেমি ফাইনালে আগামী ১০ জুলাই কানাডার মুখোমুখি হবে দলটি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়। এর আগে আজ সোমবার (৮ জুলাই) ম্যাচের রেফারির নাম ঘোষণা করেছে দক্ষিণ আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। লিওনেল মেসিদের ম্যাচে প্রধান রেফারির দায়িত্বে থাকছেন চিলির পিয়েরো মাসা।

নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে মাঠে নামার আগে অন্তত রেফারির দিক থেকে নির্ভার বলা যেতে পারে আর্জেন্টিনাকে। আলবিসেলেস্তেদের সর্বশেষ যে দুটি ম্যাচে মাসা মাঠে ছিলেন, দুটিতেই জয়ের দেখা পেয়েছে তারা। এর একটি আবার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে।

ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ কোয়ালিফায়ারের ম্যাচে আর্জেন্টিনা জিতেছিল ১-০ ব্যবধানে। আর শেষ ম্যাচটি তো আর্জেন্টিনাকে সেরাদের সেরা বানিয়েছে। বিশ্বকাপ জয়ের পর ইউরোজয়ী ইতালির বিপক্ষে ফিনালিসিমার ফাইনালে ৩-০ গোলের জয় পান মেসি-ডি মারিয়ারা।

যদিও, কে রেফারি তার চেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচের পারফরম্যান্স। রেফারি তার কাজ করে যাবেন। ফুটবলারদের খেলতে হবে নিজেদের সহজাত খেলা। সেমির আগে আর্জেন্টিনাকে রীতিমতো হুঙ্কার দিয়ে রেখেছে প্রতিপক্ষ কানাডা।

কানাডা কোচ হেসে মার্শ বলেন, ‘আমরা ইতিবাচক থাকব। আক্রমণাত্মক থাকব। আমরা জড়সড় হয়ে শুধু রক্ষণ সামলানোর চেষ্টা করব না। আমরা যেভাবে খেলে এসেছি সেভাবে খেলার চেষ্টা করব এবং তারপর দেখব এটা (জয়ের ধারা) ধরে রাখতে পারি কি না।’