আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সফল বাংলাদেশের আরাফাত

বাংলাদেশের আয়রনম্যান মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত দ্বিতীয়বারের মতো আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপ ২০২৩ সম্পন্ন করলেন।

ফিনল্যান্ডের লাহটিতে রোববার আয়রনম্যানের বিশ্ব আসরে ১ দশমিক ৯ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২১ দশমিক ১ কিলোমিটার দৌড় সম্পন্ন করতে আরাফাত সময় নেন ৪ ঘণ্টা ৫৭ মিনিট ৫৯ সেকেন্ড। গত বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে আরাফাতের সময় লেগেছিল ৫ ঘণ্টা ১৫ মিনিট।

ফিনল্যান্ডের লাহটিতে আজ সকালে এই প্রতিযোগিতা শুরু হয়। সাঁতার, সাইক্লিং ও দৌড় নিয়ে যে খেলা, সেই ট্রায়াথলনের কঠিনতম প্রতিযোগিতা হলো আয়রনম্যান। আয়রনম্যানের সর্বোচ্চ আসর হলো বিশ্ব চ্যাম্পিয়নশিপ। আয়রনম্যানের বৈশ্বিক কর্তৃপক্ষ বছরজুড়ে পৃথিবীর বিভিন্ন দেশে পূর্ণ ও অর্ধদূরত্বের (৭০ দশমিক ৩) আয়রনম্যান প্রতিযোগিতার আয়োজন করে থাকে। সেগুলোর ফলাফলের ভিত্তিতে ট্রায়াথলেটরা বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেন।

আয়রনম্যান কর্তৃপক্ষের ওয়েবসাইট ও অ্যাপ থেকে জানা যায়, আজ বিশ্ব চ্যাম্পিয়নশিপে বিভিন্ন দেশের ৩ হাজার ৩৬২ ট্রায়াথলেট অংশ নেন। সবার মধ্যে আরাফাতের অবস্থান ১ হাজার ৭৫৯তম। নিজের বয়স শ্রেণিতে (৩০-৩৪ বছর) তাঁর অবস্থান ৩৪৪তম।

আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফলাফলে শীর্ষ তিনটি স্থানেই আছেন জার্মানির ট্রায়াথলেটরা। ৩ ঘণ্টা ৩২ মিনিট ২২ সেকেন্ড নিয়ে প্রথম স্থানটি অর্জন করেছেন রিকো বোগেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন দুই জার্মান এফ ফাঙ্ক (৩ ঘণ্টা ৩৩ মিনিট ২৬ সেকেন্ড) ও জে স্ট্রাটমান (৩ ঘণ্টা ৩৪ মিনিট ১১ সেকেন্ড)।

আরাফাত গত বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আয়রনম্যান ও আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন। দুটি বিশ্ব চ্যাম্পিয়নশিপেই আরাফাত নির্দিষ্ট চ্যালেঞ্জ সম্পন্ন করেছিলেন। আজ ফিনল্যান্ডে দ্বিতীয়বারের মতো আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে সফল হলেন তিনি।