অভিষেক টেস্টেই এগারো নম্বরে নেমে মুর্তাগের রেকর্ড

102

এগারো নম্বর ব্যাটসম্যানের হাফসেঞ্চুরিতে সাময়িক স্বস্তি আয়ারল্যান্ডের। আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজের একমাত্র টেস্টে আইরিশদের চূড়ান্ত ব্যাটিং ভরাডুবির হাত থেকে রক্ষা করে তাদের দশ নম্বর ব্যাটিং জুটি।শেষ উইকেটে ৮৭ রান যোগ করে আয়ারল্যান্ডকে প্রথম ইনিংসে দেড়শো রানের গণ্ডি পার করান অভিষেককারী জর্জ ডকরেল ও পেসার টিম মুর্তাগ।

আট নম্বরে ব্যাট করতে নেমে ডকরেল ১০০ বলে ৩৯ রানের ধৈর্য্যশীল ইনিংস খেলে আউট হলেও এগারো নম্বর ব্যাটসম্যান মুর্তাগ হাফসেঞ্চুরি করে অপরাজিত থাকেন।৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৭৫ বলে ৫৪ রানের অনবদ্য ইনিংস খেলা মুর্তাঘ ভারতের মাটিতে এগারো নম্বর ব্যাটসম্যান হিসাবে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলার নজির গড়ে ফেলেন।

টেস্টে এগারো নম্বর ব্যাটসম্যানের করা এটি এগারোতম হাফসেঞ্চুরি।তবে মুর্তাঘের থেকে বেশি বয়সে এমনটা করে দেখিয়েছেন শুধু প্যাট সিমকক্স। উল্লেখযোগ্য বিষয় হল, মুর্তাঘের অপরাজিত ৫৪ রান আয়ারল্যান্ডের প্রথম ইনিংসের সর্বোচ্চ।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে।৬৯ রানে ৮ উইকেট হারেনো আইরিস ইনিংস একসময় ৯ উইকেটে ৮৫ রানে দাঁড়িয়েছিল। সেখান থেকে আয়ারল্যান্ড পৌঁছে যায় ১৭২ রানে।পল স্টার্লিং ২৬ ও ও’ব্রায়েন ১২ রান করেন।বাকিরা কেউ দু’অঙ্কের রানে পৌঁছতে পারেননি।

আমিন আহমদজাই ও মোহাম্মদ নবী ৩টি করে উইকেট নেন।দু’টি করে উইকেট দখল করেন রশিদ খান ও ওয়াকার সালামখেইল। পালটা ব্যাট করতে নেমে আফগানিস্তান প্রথম দিনের শেষে ২ উইকেট হারিয়ে ৯০ রান তুলেছে।

জবাবে ২ উইকেট হারিয়ে ৯০ রান সংগ্রহ করে স্বাগতিক আফগানিস্তান।দিন শেষে অপরাজিত থেকে মাঠ ছাড়েন রহমত শাহ (২২) এবং হাসমতউল্লাহ (১৩) রানে।